Loading...
अथर्ववेद > काण्ड 1 > सूक्त 24

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 1/ सूक्त 24/ मन्त्र 1
    सूक्त - ब्रह्मा देवता - आसुरी वनस्पतिः छन्दः - निचृत्पथ्यापङ्क्तिः सूक्तम् - श्वेत कुष्ठ नाशन सूक्त

    सु॑प॒र्णो जा॒तः प्र॑थ॒मस्तस्य॒ त्वं पि॒त्तमा॑सिथ। तदा॑सु॒री यु॒धा जि॒ता रू॒पं च॑क्रे॒ वन॒स्पती॑न् ॥

    स्वर सहित पद पाठ

    सु॒ऽप॒र्ण: । जा॒त: । प्र॒थ॒म: । तस्य॑ । त्वम् । पि॒त्तम् । आ॒सि॒थ॒ ।तत् । आ॒सु॒री । यु॒धा । जि॒ता । रू॒पम् । च॒क्रे॒ । वन॒स्पती॑न् ॥


    स्वर रहित मन्त्र

    सुपर्णो जातः प्रथमस्तस्य त्वं पित्तमासिथ। तदासुरी युधा जिता रूपं चक्रे वनस्पतीन् ॥

    स्वर रहित पद पाठ

    सुऽपर्ण: । जात: । प्रथम: । तस्य । त्वम् । पित्तम् । आसिथ ।तत् । आसुरी । युधा । जिता । रूपम् । चक्रे । वनस्पतीन् ॥

    अथर्ववेद - काण्ड » 1; सूक्त » 24; मन्त्र » 1

    पदार्थ -
    (সুপর্ণঃ) অতিশয় রপূর্ণ পরমেশ্বরের (প্রথমঃ) সকলের আদি (জাতঃ) প্রসিদ্ধ । (তস্য) সেই পরমেশ্বরের (পিত্তম্) পিত্তকে হে ওষধি (ত্বম্) তুমি (আসিথ) পাইয়াছিলে। (তৎ) তোমার (য়ুধা) সংগ্রাম দ্বারা (জিতা) লব্ধ (আসুরী) প্রকাশময় পরমেশ্বরের প্রজ্ঞা (বনস্পতীন্) বৃক্ষাদিকে (রূপং) রূপ (চক্রে) দান করিয়াছে।।

    भावार्थ - পূর্ণতম পরমেশ্বর সকলের আদি ও প্রসিদ্ধ । হে ওষধি! তুমি সেই পরমেশ্বরের বলকে লাভ করিয়াছ। তোমার সংগ্রামে লব্ধ পরমেশ্বরের প্রজ্ঞা বৃক্ষাদির রূপকে দান করিয়াছ।।
    পরমেশ্বর সৃষ্টির পূর্ব হইতেই বিদ্যমান আছেন। তাহার নিত্য শক্তি হইতে ওষধির মধ্যে পোষণ শক্তি বর্তমান থাকে অন্ন ও তৃণাদির বীজ যেমন গ্রীষ্ম ও শীত ঋতুওত ভূমির মধ্যে অপ্রকাশিত অবস্থায় থাকে কিন্তু বৃষ্টির জল পাইলেই অঙ্কুরিত হয় তেমন পরমেশ্বরের শক্তি যুদ্ধ বা প্রলয়ের অন্ধকারের পরে প্রকাশিত হয়। ‘তম আসীং তমব গূঢ় মগ্রেহপ্রকেতঃ সলিলং সর্বমা ইদম্। ঋ০ ১০.১২৯.৩ অর্থাৎ সৃষ্টির পূর্বে প্রলয়কালে অন্ধকার ছিল। সবই তখন অন্ধকারাবৃত চিহ্ন রহিত সমূদ্র রূপে ছিল।।

    मन्त्र (बांग्ला) - সুপর্ণো জাতঃ প্রথমস্তস্য ত্বং পিত্তমাসিথ । তদাসুরী য়ুধা জিতা রূপং চক্রে বনস্পতীন।।

    ऋषि | देवता | छन्द - ব্রহ্মা। আসুরী বনস্পতিঃ। অনুষ্টুপ্

    इस भाष्य को एडिट करें
    Top