Loading...
ऋग्वेद मण्डल - 1 के सूक्त 22 के मन्त्र
मण्डल के आधार पर मन्त्र चुनें
अष्टक के आधार पर मन्त्र चुनें
  • ऋग्वेद का मुख्य पृष्ठ
  • ऋग्वेद - मण्डल 1/ सूक्त 22/ मन्त्र 7
    ऋषिः - मेधातिथिः काण्वः देवता - सविता छन्दः - गायत्री स्वरः - षड्जः

    वि॒भ॒क्तारं॑ हवामहे॒ वसो॑श्चि॒त्रस्य॒ राध॑सः। स॒वि॒तारं॑ नृ॒चक्ष॑सम्॥

    स्वर सहित पद पाठ

    वि॒ऽभ॒क्तार॑म् । ह॒वा॒म॒हे॒ । वसोः॑ । चि॒त्रस्य॑ । राध॑सः । स॒वि॒तार॑म् । नृ॒ऽचक्ष॑सम् ॥


    स्वर रहित मन्त्र

    विभक्तारं हवामहे वसोश्चित्रस्य राधसः। सवितारं नृचक्षसम्॥

    स्वर रहित पद पाठ

    विऽभक्तारम्। हवामहे। वसोः। चित्रस्य। राधसः। सवितारम्। नृऽचक्षसम्॥

    ऋग्वेद - मण्डल » 1; सूक्त » 22; मन्त्र » 7
    अष्टक » 1; अध्याय » 2; वर्ग » 5; मन्त्र » 2

    পদার্থ -

    বিভক্তারং হবামহে বসোশ্চিত্রস্য রাধসঃ।

    সবিতারং নৃচক্ষসম্।।১৩।।

    (ঋগ্বেদ ১।২২।৭)

     

    পদার্থঃ (বসোঃ) সুখের নিবাস হেতু (চিত্রস্য) আশ্চর্যস্বরূপ, (রাধসঃ) শুভ ঐশ্বর্যের (বিভক্তারম্) বণ্টনকারী, (সবিতারম্) সকলের স্রষ্টা, (নৃচক্ষসম্) মনুষ্যের সমস্ত কর্মের সাক্ষী পরমেশ্বরকে আমরা সমস্ত লোক (হবামহে) স্তুতি করি।

     

    ভাবার্থ -

    ভাবার্থঃ সর্বজ্ঞ, সর্বান্তর্যামী পরমেশ্বর যাঁর স্তুতি সমগ্র জগৎ করে, তিনি সকল মানুষকে তাদের কর্মানুসারে অনেক প্রকারের ধন প্রদান করেন। যে ধন দ্বারা মানুষ নিজ ও পরের উপকার করতে পারে, ওই ধনকে মদ-মাংস সেবন এবং ব্যভিচারাদি পাপ কর্মে কখনো ব্যবহার করা উচিৎ নয়, বরং ধার্মিক কর্মেই ব্যয় করা উচিৎ।।১৩।।

     

    इस भाष्य को एडिट करें
    Top