Loading...

सामवेद के मन्त्र

सामवेद - मन्त्रसंख्या 667
ऋषिः - इरिम्बिठिः काण्वः देवता - इन्द्रः छन्दः - गायत्री स्वरः - षड्जः काण्ड नाम -
1

आ꣡ त्वा꣢ ब्रह्म꣣यु꣢जा꣣ ह꣢री꣣ व꣡ह꣢तामिन्द्र के꣣शि꣡ना꣢ । उ꣢प꣣ ब्र꣡ह्मा꣢णि नः शृणु ॥६६७॥

स्वर सहित पद पाठ

आ । त्वा꣣ । ब्रह्मयु꣡जा꣢ । ब्र꣣ह्म । यु꣡जा꣢꣯ । हरी꣢꣯ इ꣡ति꣢ । व꣡ह꣢꣯ताम् । इ꣣न्द्र । केशि꣡ना꣢ । उ꣡प꣢꣯ । ब्र꣡ह्मा꣢꣯णि । नः꣡ । शृणु ॥६६७॥


स्वर रहित मन्त्र

आ त्वा ब्रह्मयुजा हरी वहतामिन्द्र केशिना । उप ब्रह्माणि नः शृणु ॥६६७॥


स्वर रहित पद पाठ

आ । त्वा । ब्रह्मयुजा । ब्रह्म । युजा । हरी इति । वहताम् । इन्द्र । केशिना । उप । ब्रह्माणि । नः । शृणु ॥६६७॥

सामवेद - मन्त्र संख्या : 667
(कौथुम) उत्तरार्चिकः » प्रपाठक » 1; अर्ध-प्रपाठक » 1; दशतिः » ; सूक्त » 6; मन्त्र » 2
(राणानीय) उत्तरार्चिकः » अध्याय » 1; खण्ड » 2; सूक्त » 3; मन्त्र » 2
Acknowledgment

পদার্থ -

আ ত্বা ব্রহ্মযুজা হরী বহতামিন্দ্র কেশিনা।

উপ ব্রহ্মাণি নঃ শৃণু।।৯৭।।

(সাম ৬৬৭)

পদার্থঃ (ইন্দ্র) হে পরমাত্মা! (কেশিনা) কেশরূপ বৃত্তি (ব্রহ্মযুজা) ব্রহ্মে যুক্তকারী (হরী) আত্মা এবং মন উভয় (ত্বা) তোমাকে (আ বহতাম্) প্রাপ্ত হোক। (নঃ) আমাদের (ব্রহ্মাণি) বেদোক্ত স্তোত্র তুমি (উপ শৃণু) স্বীকার করো।

 

ভাবার্থ -

ভাবার্থঃ হে দয়াময় পরমেশ্বর! কেশ যেমন চারদিকে ছড়িয়ে থামে, তেমনি আমাদের বৃত্তিসমূহ বাহ্যিক বস্তুর প্রভাবে চারদিকে বিক্ষিপ্ত হয়ে আছে। আমাদের এই বৃত্তি সমূহকে নিয়ন্ত্রিত ও সংযমী করে মন ও আত্মার দ্বারা উপাসনারূপ ধ্যান করলেই পরমেশ্বরকে লাভ করতে পারব। তাই আমাদের এই প্রার্থনা যে, যখন আমরা বেদের পবিত্র মন্ত্র প্রেমের সহিত পাঠ করি, তখন তুমি কৃপা করে স্বীকার করো। যেমন পিতা তার নিজের সন্তানের কথা শুনে প্রসন্ন হয়, ঐরূপ পরম পিতা তুমি আমাদের প্রার্থনা শুনে প্রসন্ন হও।।৯৭।।

 

इस भाष्य को एडिट करें
Top