Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 133

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 133/ मन्त्र 4
    सूक्त - देवता - कुमारी छन्दः - अनुष्टुप् सूक्तम् - कुन्ताप सूक्त

    उ॑त्ता॒नायै॑ शया॒नायै॒ तिष्ठ॑न्ती॒ वाव॑ गूहसि। न वै॑ कुमारि॒ तत्तथा॒ यथा॑ कुमारि॒ मन्य॑से ॥

    स्वर सहित पद पाठ

    उ॒त्ता॒नायै॑ । शया॒नायै॒ । तिष्ठ॑न्ती॒ । वा । अव॑ । गूहसि: ॥ न । वै । कु॒मारि॒ । तत् । तथा॒ । यथा॑ । कुमारि॒ । मन्य॑से ॥१३३.४॥


    स्वर रहित मन्त्र

    उत्तानायै शयानायै तिष्ठन्ती वाव गूहसि। न वै कुमारि तत्तथा यथा कुमारि मन्यसे ॥

    स्वर रहित पद पाठ

    उत्तानायै । शयानायै । तिष्ठन्ती । वा । अव । गूहसि: ॥ न । वै । कुमारि । तत् । तथा । यथा । कुमारि । मन्यसे ॥१३३.४॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 133; मन्त्र » 4

    भाषार्थ -
    হে কুমারী! (উত্তানায়ৈ) পিঠের ওপর শায়িত, (শয়ানায়ৈ) বা নিদ্রাবস্থার রূপে, (বা তিষ্ঠন্তী) বা স্থিত/বর্তমান তুমি (অবগূহসি) চিত্তবৃত্তির নিরোধ করো। (কুমারি) হে কুমারী (বৈ) নিশ্চিতরূপে (তৎ) তোমার সেই কথন বা মান্যতা (ন তথা) তথ্য নয়, (যথা) যেমন/যেরূপ তুমি (কুমারি) হে কুমারী! (মন্যসে) মান্য করো।

    - [যোগদর্শনে চিত্তের স্থিরতার জন্য অনেক মার্গ দর্শানো হয়েছে। সেই মার্গগুলোতে “স্বপ্নজ্ঞান” এবং “নিদ্রা-জ্ঞান” এর অবলম্বন (যোগ ১.৩৮); তথা “যথাভিমতধ্যান” কেও সাধন মানা হয়েছে (যোগ ১.৩৯)। কুমারী-এর অভিপ্রায় এই সাধনসমূহ। মন্ত্রের অভিপ্রায় হল, যৎকচিৎ স্থিরতার জন্য এই সাধন উপকারী তো হতে পারে, কিন্তু রাজসিক তথা তামসিক বৃত্তিসমূহের পূর্ণ নিরোধ তো ধ্যান এবং বৈরাগ্য বিনা সম্ভব নয়। যম, নিয়ম, আসন, প্রাণায়াম, প্রত্যাহার এবং ধারণা-এর পর, “ধ্যান” এর স্থিতি সম্ভব। এইজন্য কুমারী-এর কথন ঠিক নয়।]

    इस भाष्य को एडिट करें
    Top