Sidebar
सामवेद के मन्त्र
सामवेद - मन्त्रसंख्या 594
ऋषिः - आत्मा
देवता - अन्नम्
छन्दः - त्रिष्टुप्
स्वरः - धैवतः
काण्ड नाम - आरण्यं काण्डम्
2
अ꣣ह꣡म꣢स्मि प्रथम꣣जा꣡ ऋ꣣त꣢स्य꣣ पू꣡र्वं꣢ दे꣣वे꣡भ्यो꣢ अ꣣मृ꣡त꣢स्य꣣ ना꣡म꣢ । यो꣢ मा꣣ द꣡दा꣢ति꣣ स꣢꣫ इदे꣣व꣡मा꣢वद꣣ह꣢꣫मन्न꣣म꣡न्न꣢म꣣द꣡न्त꣢मद्मि ॥५९४
स्वर सहित पद पाठअ꣣ह꣢म् । अ꣣स्मि । प्रथमजाः꣢ । प्र꣣थम । जाः꣢ । ऋ꣣त꣡स्य꣢ । पू꣡र्व꣢꣯म् । दे꣣वे꣡भ्यः꣢ । अ꣣मृ꣡त꣢स्य । अ꣣ । मृ꣡त꣢꣯स्य । ना꣡म꣢꣯ । यः । मा꣣ । द꣡दा꣢꣯ति । सः । इत् । ए꣣व꣢ । मा꣣ । अवत् । अह꣢म् । अ꣡न्न꣢꣯म् । अ꣡न्न꣢꣯म् । अ꣣द꣡न्त꣢म् । अ꣣द्मि ॥५९४॥
स्वर रहित मन्त्र
अहमस्मि प्रथमजा ऋतस्य पूर्वं देवेभ्यो अमृतस्य नाम । यो मा ददाति स इदेवमावदहमन्नमन्नमदन्तमद्मि ॥५९४
स्वर रहित पद पाठ
अहम् । अस्मि । प्रथमजाः । प्रथम । जाः । ऋतस्य । पूर्वम् । देवेभ्यः । अमृतस्य । अ । मृतस्य । नाम । यः । मा । ददाति । सः । इत् । एव । मा । अवत् । अहम् । अन्नम् । अन्नम् । अदन्तम् । अद्मि ॥५९४॥
सामवेद - मन्त्र संख्या : 594
(कौथुम) पूर्वार्चिकः » प्रपाठक » 6; अर्ध-प्रपाठक » 3; दशतिः » 1; मन्त्र » 9
(राणानीय) पूर्वार्चिकः » अध्याय » 6; खण्ड » 1;
Acknowledgment
(कौथुम) पूर्वार्चिकः » प्रपाठक » 6; अर्ध-प्रपाठक » 3; दशतिः » 1; मन्त्र » 9
(राणानीय) पूर्वार्चिकः » अध्याय » 6; खण्ड » 1;
Acknowledgment
পদার্থ -
অহমস্মি প্রথমজা ঋতস্য পূর্বং দেবেভ্যো অমৃতস্য নাম ।
যো মা দদাতি স ইদেবমাবদঽমন্নমদন্তমদ্মি।।৩৬।।
(সাম ৫৯৪)
পদার্থঃ (অহম্ দেবেভ্যঃ প্রথমজাঃ) আমিই প্রথমে; বায়ু, বিদ্যুৎসহ সকল ভৌতিক দেবতাদের (পূর্বম্ অস্মি) পূর্বেই বিদ্যমান এবং (ঋতস্য অমৃতস্য নাম) সত্য অমৃতেরও উর্ধ্বে আমি। (যঃ মা দদাতি) যে ব্যক্তি আমার উদ্দেশ্যে অন্যদের দান করে, (স ইৎ) সেই (এবম্ আবৎ) সকল প্রাণীর রক্ষা করে থাকে। আর যে কাউকে না দান না করে নিজেই ভোগ করে, (অন্নম্ অদন্তম্) সেই অন্নভোক্তা ব্যক্তির অন্নকে (অহম্ অদ্মি) আমি কর্মফল প্রদান করি [বিনাশ করি]।
ভাবার্থ -
ভাবার্থঃ পরমেশ্বর আমাদের উপদেশ দিয়েছেন যে, “হে মনুষ্য! যখন বায়ু, বিদ্যুৎ সহ সকল ভৌতিক পদার্থ সমূহ উৎপন্ন হয়নি, তখনও আমি বর্তমান ছিলাম। আমিই মোক্ষদাতা। যিনি নিজে জ্ঞানী হয়ে অপরকে উপদেশ প্রদান করেন, তিনি নিজে এবং প্রাণিদের রক্ষা করার মধ্য দিয়ে পুরুষার্থের ভাগী হন। আর যে অভিমানী হয়ে অপরকে সদুপদেশ না করে, সে বিনাশ প্রাপ্ত হয়।”
দ্বিতীয় অর্থে, অলংকারের রীতি অনুসারে অন্ন বলছেন, "আমি সকল দেবতার প্রথমে উৎপন্ন হয়েছি। যে ব্যক্তি মহাত্মা অতিথিদের খেতে দিয়ে তারপর নিজে ভক্ষণ করেন, তিনি নিজের রক্ষা করেন। আর যে ব্যক্তি কেবল নিজের উদর পূর্ণ করে, মহাত্মা অতিথিদের অন্ন প্রদান করে না; সেই কৃপণ ব্যক্তির অন্নও বিনাশপ্রাপ্ত হয়"।।৩৬।।
इस भाष्य को एडिट करें