Sidebar
अथर्ववेद - काण्ड 1/ सूक्त 31/ मन्त्र 3
सूक्त - ब्रह्मा
देवता - आशापाला वास्तोष्पतयः
छन्दः - विराडनुष्टुप
सूक्तम् - पाशविमोचन सूक्त
अस्रा॑मस्त्वा ह॒विषा॑ यजा॒म्यश्लो॑णस्त्वा घृ॒तेन॑ जुहोमि। य आशा॑नामाशापा॒लस्तु॒रीयो॑ दे॒वः स नः॑ सुभू॒तमे॒ह व॑क्षत् ॥
स्वर सहित पद पाठअस्रा॑म: । त्वा॒ । ह॒विषा॑ । य॒जा॒मि॒ । अश्रो॑ण: । त्वा॒ । घृ॒तेन॑ । जु॒हो॒मि॒ ।य: । आशा॑नाम् । आ॒शा॒ऽपा॒ल: । तु॒रीय॑: । दे॒व: । स: । न॒: । सु॒ऽभू॒तम् । आ । इ॒ह । व॒क्ष॒त् ॥
स्वर रहित मन्त्र
अस्रामस्त्वा हविषा यजाम्यश्लोणस्त्वा घृतेन जुहोमि। य आशानामाशापालस्तुरीयो देवः स नः सुभूतमेह वक्षत् ॥
स्वर रहित पद पाठअस्राम: । त्वा । हविषा । यजामि । अश्रोण: । त्वा । घृतेन । जुहोमि ।य: । आशानाम् । आशाऽपाल: । तुरीय: । देव: । स: । न: । सुऽभूतम् । आ । इह । वक्षत् ॥
अथर्ववेद - काण्ड » 1; सूक्त » 31; मन्त्र » 3
भाषार्थ -
(অস্রামঃ) স্রাম রোগরহিত হওয়া, (ত্বা) তোমাকে (হবিষা) হবি দ্বারা (যজামি) আমি পূজা করি, বা তোমাকে যজ্ঞাগ্নি দ্বারা আহুতি প্রদান করি, (অশ্লোণঃ) অসমর্থ না হওয়া (ত্বা) তোমাকে (ঘৃতেন) ঘৃত দ্বারা (জুহোমি) আহুতি প্রদান করি। (যঃ) যে (আশানাম্) সব দিশার (আশাপালঃ) দিকপাল (তুরীয়ঃ দেবঃ) চতুর্থ পরম দেব রয়েছেন (সঃ) তিনি (নঃ) আমাদের জন্য (ইহ) এই জীবনে (সুভূতম্) উত্তম স্থিতি (আবক্ষৎ) প্রাপ্ত করান। বহ প্রাপণে (ভ্বাদিঃ)।
टिप्पणी -
[স্রাম-রোগ হলো প্রবাহী রোগ, সম্ভবতঃ অতিসার। স্রামাঃ স্রু (স্রবিত হওয়া, স্রুত হওয়া)। যজ্ঞ করার জন্য শরীর সুস্থ ও অবিকৃতাঙ্গ হওয়া উচিত। ঘৃতরূপী হবিঃ১ শ্রেষ্ঠ হবিঃ। সকল দিশার দিকপাল এক, যাকে "তুরীয়" বলা হয়েছে। একে "চতুর্থঃ পাদঃ" ও বলা হয়েছে। যা ওঙ্কার (মাণ্ডূক্যোপনিষদ্, সন্দর্ভ ১২)। চারটি দিশার দিকপালের পৃথক্-পৃথক্ কথন মন্ত্র (২) তে হয়েছে মন্ত্র (৩) এ চার দিকের, অবান্তর দিশার, ধ্রুবা, ঊর্ধ্বা দিশার একপতির কথন "তুরীয়" পদ দ্বারা হয়েছে। সুভূতম্= সু + ভূ, সত্তায়াম্ (ভ্বাদিঃ), সত্তা হলো স্থিতি। সুভূতম্-কে মন্ত্র (৪) এ স্বস্তি বলা হয়েছে। স্বস্তি= সু + অস্ + তি। তুরীয়-পরমেশ্বর হলেন ব্রহ্ম। দ্রষ্টব্য সূক্ত ৩২, মন্ত্র (১) এ "মহদ্-ব্রহ্ম"।]