अथर्ववेद - काण्ड 2/ सूक्त 20/ मन्त्र 5
सूक्त - अथर्वा
देवता - वायुः
छन्दः - भुरिग्विषमात्रिपाद्गायत्री
सूक्तम् - शत्रुनाशन सूक्त
वायो॒ यत्ते॒ तेज॒स्तेन॒ तम॑ते॒जसं॑ कृणु॒ यो॑३ ऽस्मान्द्वेष्टि॒ यं व॒यं द्वि॒ष्मः ॥
स्वर सहित पद पाठवायो॒ इति॑ । यत् । ते॒ । तेज॑: । तेन॑ । तम् । अ॒ते॒जस॑म् । कृ॒णु॒ । य: । अ॒स्मान् । द्वेष्टि॑ । यम् । व॒यम् । द्वि॒ष्म: ॥२०.५॥
स्वर रहित मन्त्र
वायो यत्ते तेजस्तेन तमतेजसं कृणु यो३ ऽस्मान्द्वेष्टि यं वयं द्विष्मः ॥
स्वर रहित पद पाठवायो इति । यत् । ते । तेज: । तेन । तम् । अतेजसम् । कृणु । य: । अस्मान् । द्वेष्टि । यम् । वयम् । द्विष्म: ॥२०.५॥
अथर्ववेद - काण्ड » 2; सूक्त » 20; मन्त्र » 5
भाषार्थ -
(বায়ো) হে পবন (যৎ তে তেজঃ) যে তোমার তেজ রয়েছে, (তেন) তা দ্বারা (তম্) তাঁকে (অতেজসম্) নিস্তেজ (কৃণু) করে দাও (যঃ) যাঁরা/যে (অস্মান্ দ্বেষ্টি) আমাদের সাথে দ্বেষ করে, (যম্) এবং যাঁর সাথে (বয়ম্) আমরা (দ্বিষ্মঃ) অপ্রীতি করি।
टिप्पणी -
[তেজঃ হল পরমেশ্বরের তেজঃস্বরূপ, প্রকাশময় স্বরূপ। তিনি পাপীদের তেজঃ এর অপহরণ করে নেয়, এবং ধর্মাত্মাদের তেজ ও যশ এর সংবর্ধন করেন। তথা বায়ুর কারণে অগ্নির প্রজ্বলন হয়। বায়ু১ হল কারণ এবং অগ্নি হল কার্য। কার্যের গুণসমূহের আরোপ কারণে হয়েছে, কারণে কার্যোপচারঃ। তথা প্রচণ্ড বায়ু বৃক্ষাদির অপহরণ করে। অতঃ এর মধ্যে "হরঃ" গুণ স্বতঃ বিদ্যমান রয়েছে। গ্রীষ্ম ঋতুতে ইহা প্রতপ্ত হয়ে যায়। অতঃ এর মধ্যে "তপঃ" গুণও বিদ্যমান রয়েছে। অর্চিঃ এবং শোচি গুণের সত্তা অগ্নির কারণ হওয়ার জন্য।] [১. বায়ুকে "অগ্নিসখঃ" ও এইজন্য বলা হয়।]