अथर्ववेद - काण्ड 2/ सूक्त 27/ मन्त्र 6
सूक्त - कपिञ्जलः
देवता - रुद्रः
छन्दः - अनुष्टुप्
सूक्तम् - शत्रुपराजय सूक्त
रुद्र॒ जला॑षभेषज॒ नील॑शिखण्ड॒ कर्म॑कृत्। प्राशं॒ प्रति॑प्राशो जह्यर॒सान्कृ॑ण्वोषधे ॥
स्वर सहित पद पाठरुद्र॑ । जला॑षऽभेषज । नील॑ऽशिखण्ड । कर्म॑ऽकृत् । प्राश॑म् । प्रति॑ऽप्राश: । ज॒हि॒ । अ॒र॒सान् । कृ॒णु॒ । ओ॒ष॒धे॒ ॥२७.६॥
स्वर रहित मन्त्र
रुद्र जलाषभेषज नीलशिखण्ड कर्मकृत्। प्राशं प्रतिप्राशो जह्यरसान्कृण्वोषधे ॥
स्वर रहित पद पाठरुद्र । जलाषऽभेषज । नीलऽशिखण्ड । कर्मऽकृत् । प्राशम् । प्रतिऽप्राश: । जहि । अरसान् । कृणु । ओषधे ॥२७.६॥
अथर्ववेद - काण्ड » 2; सूक्त » 27; मन्त्र » 6
भाषार्थ -
(রুদ্র) হে রৌদ্র কর্মকর্তা ! [মধ্যস্থানী ইন্দ্র = বিদ্যুৎ], (জলাষভেষজ) হে উদক দ্বারা চিকিৎসক, (নীলশিখণ্ড) হে নীল শিখা ও নীল পুচ্ছ সহিত ময়ূরসদৃশ ! (কর্মকৃৎ) হে কৃষিকর্মী মেঘ !।
टिप्पणी -
[মন্ত্রে মেঘ এর বর্ণনা প্রতীত হয়। রুদ্র হল মধ্যস্থানী ইন্দ্র অর্থাত বিদ্যুৎ। ইন্দ্র যখন মেঘে চমকিত হয়, তখন তার বজ্রপাত দ্বারা বৃক্ষ আদি জ্বলে ওঠে, এটা তার রৌদ্রকর্ম। মেঘচ্যুত উদক শুদ্ধ হয়, সেই শুদ্ধ উদক দ্বারা জল চিকিৎসা করা উচিত। ভৌম উদক শুদ্ধ হয়না, এর মধ্যে ভৌমতত্ত্ব মিশ্রণ থাকে বর্ষা-কালে ময়ূর-ময়ূরী প্রসন্ন হয়। মেঘের বর্ষা, কৃষিকর্মে সহায়ক হয় এবং প্রাশ অর্থাৎ অশন/ভক্ষণ যোগ্য অন্ন প্রাপ্ত হয়। জলাষম্ উদকনাম (নিঘং০ ১।১২)। যদ্যপি ইন্দ্র পদ দ্বারা মুখ্যতঃ সশরীর জীবাত্মার বর্ণনা হয়েছে, তথাপি সূক্তে ইন্দ্র পদ দ্ব্যর্থক হওয়ায় প্রসঙ্গবশত অন্তরিক্ষস্থানী ইন্দ্র অর্থাৎ বিদ্যুৎ এর এবং তৎসম্বন্ধিত মেঘেরও বর্ণনা হয়েছে। যথা “বায়ুর্বা ইন্দ্রো বা অন্তরিক্ষস্থানঃ" (নিরুক্ত০ ৭।২।৫) । অন্তরিক্ষস্থানী ইন্দ্রকে রুদ্র বলা হয়েছে।]