अथर्ववेद - काण्ड 20/ सूक्त 91/ मन्त्र 4
अ॒वो द्वाभ्यां॑ प॒र एक॑या॒ गा गुहा॒ तिष्ठ॑न्ती॒रनृ॑तस्य॒ सेतौ॑। बृह॒स्पति॒स्तम॑सि॒ ज्योति॑रि॒च्छन्नुदु॒स्रा आक॒र्वि हि ति॒स्र आवः॑ ॥
स्वर सहित पद पाठअ॒व: । द्वाभ्या॑म् । प॒र: । एक॑या । गा: । गुहा॑ । तिष्ठ॑न्ती: । अनृ॑तस्य । सेतौ॑ । बृह॒स्पति॑: । तम॑सि । ज्योति॑: । इ॒च्छन् । उत् । उ॒स्रा: । आ । अ॒क॒: । वि । हि । ति॒स्र: । आव॒रित्याथ॑: ॥९१.४॥
स्वर रहित मन्त्र
अवो द्वाभ्यां पर एकया गा गुहा तिष्ठन्तीरनृतस्य सेतौ। बृहस्पतिस्तमसि ज्योतिरिच्छन्नुदुस्रा आकर्वि हि तिस्र आवः ॥
स्वर रहित पद पाठअव: । द्वाभ्याम् । पर: । एकया । गा: । गुहा । तिष्ठन्ती: । अनृतस्य । सेतौ । बृहस्पति: । तमसि । ज्योति: । इच्छन् । उत् । उस्रा: । आ । अक: । वि । हि । तिस्र: । आवरित्याथ: ॥९१.४॥
अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 91; मन्त्र » 4
भाषार्थ -
(পরঃ) পরস্তাৎ-পর অর্থাৎ সর্বাদিশক্তি (অবঃ) অবস্তাৎ-পশ্চাৎ অর্থাৎ সর্গ/সৃষ্টির পর প্রলয়কালেও বর্তমান/বিদ্যমান বৃহস্পতি, (অনৃতস্য) অনৃতরূপ অর্থাৎ অনিত্য জগতের (সেতৌ) সেতুরূপ স্বাশ্রয়ে (গুহা তিষ্ঠন্তীঃ) নিহিত থাকা (গাঃ) বেদবাণীকে, (দ্বাভ্যাম্) দুই অর্থাৎ পদ্য এবং গীতি রূপী রচনা দ্বারা, তথা (একয়া) এক অর্থাৎ গদ্যময়ী রচনা দ্বারা, (বি আ অকঃ) ব্যাকৃত করেছে, প্রকট করেছে। (বৃহস্পতিঃ) মহাব্রহ্মাণ্ডপতি (তমসি) তমোরূপ পার্থিব জগতে (জ্যোতিঃ) জ্ঞান-জ্যোতি (ইচ্ছন্) কামনা করে, (উস্রাঃ) সূর্যরশ্মিবৎ প্রকাশ প্রদানকারী (তিস্রঃ) তিন রচনার (বি আবঃ) আবির্ভাব করেছেন।
- [পরঃ=অব্যক্তাৎপুরুষঃ পরঃ। পুরুষান্ন পরং কিঞ্চিৎসা কাষ্ঠা, সা পরা গতিঃ (কঠ॰ ৩.১১)। অব:=অ (অট্) + বৃ আবরণ। মন্ত্রের চতুর্থপাদ থেকে "বি" এবং "আ" এর অন্বয় হয়। পদ্যরচনা এবং গীতিরচনার পরস্পর সম্বন্ধ আছে। পদ্যরচনাতেই গীতিরচনা অবলম্বিত, “ঋচ্যধিরূঢং সাম গীয়তে”। তথা “ঋক্সামাভ্যাম্” এই বৈদিক সমস্ত পদ দ্বারাও ঋক্ অর্থাৎ পদ্যরচনা এবং সাম অর্থাৎ গীতিরচনার পরস্পর সম্বন্ধ দর্শানো হয়েছে। এইজন্য মন্ত্রে “দ্বাভ্যাম্” দ্বারা ঋক্ এবং সামের বা পদ্য এবং গীতির বর্ণনা আছে, এবং “একয়া” দ্বারা গদ্যরচনার নির্দেশ করা হয়েছে। তথা এই তিন রচনাকে মন্ত্রের চতুর্থপাদে “তিস্রঃ” পদ দ্বারা নির্দিষ্ট করা হয়েছে।]
इस भाष्य को एडिट करें