Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 91

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 91/ मन्त्र 5
    सूक्त - अयास्यः देवता - बृहस्पतिः छन्दः - त्रिष्टुप् सूक्तम् - सूक्त-९१

    वि॒भिद्या॒ पुरं॑ श॒यथे॒मपा॑चीं॒ निस्त्रीणि॑ सा॒कमु॑द॒धेर॑कृन्तत्। बृह॒स्पति॑रु॒षसं॒ सूर्यं॒ गाम॒र्कं वि॑वेद स्त॒नय॑न्निव॒ द्यौः ॥

    स्वर सहित पद पाठ

    वि॒ऽभिद्य॑: । पुर॑म् । श॒यथा॑ । ई॒म् । अपा॑चीम् । नि: । त्रीणि॑ । सा॒कम् । उ॒द॒ऽधे: । अ॒कृ॒न्त॒त् ॥ बृह॒स्पति॑: । उ॒षस॑म् । सूर्य॑म् । गाम् । अ॒र्कम् । वि॒वे॒द॒ । स्त॒नय॑न्ऽइव । द्यौ: ॥९१.५॥


    स्वर रहित मन्त्र

    विभिद्या पुरं शयथेमपाचीं निस्त्रीणि साकमुदधेरकृन्तत्। बृहस्पतिरुषसं सूर्यं गामर्कं विवेद स्तनयन्निव द्यौः ॥

    स्वर रहित पद पाठ

    विऽभिद्य: । पुरम् । शयथा । ईम् । अपाचीम् । नि: । त्रीणि । साकम् । उदऽधे: । अकृन्तत् ॥ बृहस्पति: । उषसम् । सूर्यम् । गाम् । अर्कम् । विवेद । स्तनयन्ऽइव । द्यौ: ॥९१.५॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 91; मन्त्र » 5

    भाषार्थ -
    হে তিন বৈদিক রচনা! (পুরম্) ব্রহ্মাণ্ড-পুরী (বিভিদ্য) ছিন্ন-ভিন্ন করে, (অপাচীম্) প্রলয়াবস্থায় (শয়থ) যখন তোমরা মানো শায়িত অবস্থায় বর্তমান, তদনন্তর (বৃহস্পতিঃ) মহাব্রহ্মাণ্ডপতি, (সাকম্) একসাথে, (ত্রীণি) তিন রচনাকে, (উদধেঃ) নিজ জ্ঞান-সাগর দ্বারা (নিঃ অকৃন্তৎ) মানো উন্মুক্ত করেছে। তদনন্তর ব্রহ্মাণ্ডপতি (উষসং, সূর্য, গাম্, অর্কম্) ঊষা, সূর্য, পৃথিবী এবং মন্ত্রসমূহ (বিবেদ) আমাদের প্রাপ্ত করান, (ইব) যেমন (দ্যৌঃ) চমকিত বিদ্যুৎ (স্তনয়ন্) বাদলে গর্জন করে জল প্রাপ্ত করায়।

    - [মন্ত্রে কবিশৈলীর অনুসারে তিন রচনার সম্বোধন করা হয়েছে। অপাচীম্=এই পদ দ্বারা প্রলয়াবস্থাকে সূচিত করা হয়েছে। অপাচী, অপাক্, অপাচীন=going backwards, turned backwards, not visible, imperceptible (আপ্টে)। উদধেঃ=যেমন সমুদ্র থেকে, সূর্যতাপ দ্বারা, বাষ্পরূপে জল কর্তন করে আলাদা করা হয়, তেমনই বৃহস্পতির জ্ঞানোদধি থেকে তিন রচনা মানো কর্তন করে পৃথক্ হয়েছে। সৃষ্টিক্রমে প্রথম ঊষারূপ উজ্জ্বল প্রকাশ প্রকট হয়েছে, তদনন্তর সূর্য, সূর্যের পর পৃথিবী, এবং পৃথিবীর পর মানুষ-সৃষ্টির প্রারম্ভে মন্ত্রসমূহ প্রকট হয়েছে। গাম্=গৌঃ পৃথিবী (নিঘং॰ ১.১)। অর্কম্=অর্কঃ মন্ত্রো ভবতি, যদনেনার্চন্তি (নিরু॰ ৫.১.৪)। বিবেদ=বিদ্লৃ লাভে। মন্ত্রে ব্রহ্মাণ্ড-পুরীর ভেদন, তদনন্তর প্রলয়াবস্থা, তৎপশ্চাৎ, ঊষা আদির ক্রমে সৃষ্টির পুনঃ রচনার বর্ণনা দ্বারা সৃষ্টি এবং প্রলয়ের অনাদি এবং অনন্ত পরম্পরাকে সূচিত করা হয়েছে।]

    इस भाष्य को एडिट करें
    Top