Sidebar
अथर्ववेद - काण्ड 11/ सूक्त 8/ मन्त्र 3
सूक्त - कौरुपथिः
देवता - अध्यात्मम्, मन्युः
छन्दः - अनुष्टुप्
सूक्तम् - अध्यात्म सूक्त
दश॑ सा॒कम॑जायन्त दे॒वा दे॒वेभ्यः॑ पु॒रा। यो वै तान्वि॒द्यात्प्र॒त्यक्षं॒ स वा अ॒द्य म॒हद्व॑देत् ॥
स्वर सहित पद पाठदश॑ । सा॒कम् । अ॒जा॒य॒न्त॒ । दे॒वा: । दे॒वेभ्य॑: । पु॒रा । य: । वै । तान् । वि॒द्यात् । प्र॒ति॒ऽअक्ष॑म् । स: । वै । अ॒द्य । म॒हत् । व॒दे॒त् ॥१०.३॥
स्वर रहित मन्त्र
दश साकमजायन्त देवा देवेभ्यः पुरा। यो वै तान्विद्यात्प्रत्यक्षं स वा अद्य महद्वदेत् ॥
स्वर रहित पद पाठदश । साकम् । अजायन्त । देवा: । देवेभ्य: । पुरा । य: । वै । तान् । विद्यात् । प्रतिऽअक्षम् । स: । वै । अद्य । महत् । वदेत् ॥१०.३॥
अथर्ववेद - काण्ड » 11; सूक्त » 8; मन्त्र » 3
পদার্থ -
দশ সাকমজায়ন্ত দেবা দেবেভ্যঃ পুরা ।
য়ো বৈ তান্ বিদ্যাৎ প্রত্যক্ষং স বা অদ্য মহদ্বদেৎ ।।১০০।।
(অথর্ব ১১।৮।৩)
পদার্থঃ (দশ দেবা) পঞ্চ জ্ঞানেন্দ্রিয় এবং পঞ্চ কর্মেন্দ্রিয়, এই দশ দিব্য পদার্থ (পুরা) পূর্বকালে (দেবেভ্যঃ) কর্ম ফল দ্বারা (সাকম্) পরস্পর মিলিত হয়ে (অজায়ন্ত) উৎপন্ন হয়েছে । (য়ঃ বৈ) যে ব্যক্তি নিশ্চিতরূপে (তান্ প্রত্যক্ষম্ বিদ্যাৎ) এদের নিঃসন্দেহভাবে জানতে পারবেন, (সঃ বৈ) তিনিই (অদ্য) আজ (মহৎ) মহৎ পরমাত্মার বিষয়ে (বদেৎ) উপদেশ প্রদান করবেন।
ভাবার্থ -
ভাবার্থঃ প্রাণীদের পূর্ব সঞ্চিত কর্ম দ্বারা পরমেশ্বর তাদের পাঁচ জ্ঞান ইন্দ্রিয় ও পাঁচ কর্ম ইন্দ্রিয় প্রদান করেন। এগুলোর মধ্যে কর্ণ, নেত্র, জিহ্বা, নাসিকা এবং ত্বক এসব জ্ঞানের সাধন বলে এদের জ্ঞানেন্দ্রিয় বলে। অপর দিকে বাক্য, হস্ত, পদ, পায়ু এবং উপস্থ এই পাঁচটি কর্মের সাধন বিধায় এদের কর্মেন্দ্রিয় বলে । এই দশ ইন্দ্রিয় এবং এদের কর্ম দ্বারা পরমাত্মাদেবকে জানতে হবে। তাঁকে জেনেই বিদ্বান পুরুষ সেই পরমাত্মার বিষয়ে উপদেশ প্রদান করতে পারেন।।১০০।।
।।ও৩ম্ শান্তিঃ শান্তিঃ শান্তিঃ।।
इस भाष्य को एडिट करें