Sidebar
अथर्ववेद - काण्ड 1/ सूक्त 23/ मन्त्र 4
सूक्त - अथर्वा
देवता - असिक्नी वनस्पतिः
छन्दः - अनुष्टुप्
सूक्तम् - श्वेत कुष्ठ नाशन सूक्त
अ॑स्थि॒जस्य॑ कि॒लास॑स्य तनू॒जस्य॑ च॒ यत्त्व॒चि। दूष्या॑ कृ॒तस्य॒ ब्रह्म॑णा॒ लक्ष्म॑ श्वे॒तम॑नीनशम् ॥
स्वर सहित पद पाठअ॒स्थि॒ऽजस्य॑ । कि॒लास॑स्य । त॒नू॒ऽजस्य॑ । च॒ । यत् । त्व॒चि । दूप्या॑ । कृ॒तस्य॑ । ब्रह्म॑णा । लक्ष्म॑ । श्वे॒तम् । अ॒नी॒न॒श॒म् ॥
स्वर रहित मन्त्र
अस्थिजस्य किलासस्य तनूजस्य च यत्त्वचि। दूष्या कृतस्य ब्रह्मणा लक्ष्म श्वेतमनीनशम् ॥
स्वर रहित पद पाठअस्थिऽजस्य । किलासस्य । तनूऽजस्य । च । यत् । त्वचि । दूप्या । कृतस्य । ब्रह्मणा । लक्ष्म । श्वेतम् । अनीनशम् ॥
अथर्ववेद - काण्ड » 1; सूक्त » 23; मन्त्र » 4
मन्त्र विषय - (মহারোগনাশোপদেশঃ) মহারোগ নাশের জন্য উপদেশ
भाषार्थ -
(দূষ্যাকৃতস্য অস্থিজস্য তনূজস্য চ কিলাসস্য যৎ শ্বেতং লক্ষ্ম ত্বচি অস্তি তদ্ ব্রহ্মণা অহম্ অনীনশম্−ইত্যন্বয়ঃ) (দূষ্যা) দুষ্ট ক্রিয়া দ্বারা (কৃতস্য) উৎপন্ন, (অস্থিজস্য) অস্থি থেকে উৎপন্ন (চ) এবং (তনূজস্য) শরীর থেকে নির্গত (কিলাসস্য) রূপ বিনষ্টকারী কুষ্ঠ আদি রোগের (যৎ) যে (শ্বেতম্) শ্বেত (লক্ষ্ম) চিহ্ন (ত্বচি) ত্বকের উপর রয়েছে [তা] (ব্রহ্মণা) বেদবিজ্ঞান দ্বারা (অনীনশম্) আমি নাশ করে দিয়েছি॥৪॥
भावार्थ - কঠিন রোগ দুই প্রকারের হয়ে থাকে– এক (অস্থিজ) অস্থি থেকে উৎপন্ন অর্থাৎ অভ্যন্তরীণ রোগ, যা ব্রহ্মচর্যের খণ্ডন এবং কুপথ্য ভোজন আদির কারণে মজ্জা এবং বীর্যের বিকার থেকে হয় এবং দুই (তনুজ) শরীর থেকে উৎপন্ন বাহ্যিক রোগ, যা মলিন বায়ু, মলিন ঘর আদির কারণে হয়। (ব্রহ্মণা) বৈদিক জ্ঞান দ্বারা এরূপ রোগসমূহের নিদান করে উত্তম পরীক্ষিত ঔষধি দ্বারা রোগীদের সুস্থ করে তোলা যায় ॥৪॥ এই সূক্তের মূলভাব হল, যেভাবে সদ্বৈদ্য রোগসমূহের আদি কারণ জেনে ঔষধি তৈরি করে রোগনিবৃত্তি করেন, তেমনিভাবে নীতিজ্ঞ রাজা নিয়মপূর্বক দুষ্টদের দমন করেন/করুক, সেনাপতি শত্রুর প্রহার থেকে নিজের সেনার রক্ষা করে বিজয় লাভ করে/করুক এবং ব্রহ্মজ্ঞানী ও বৈজ্ঞানিকগণ বাহ্য এবং আভ্যন্তর বিঘ্নসমূহ দূর করে নিজের কার্য সিদ্ধ করে/করুক ॥
इस भाष्य को एडिट करें