अथर्ववेद - काण्ड 2/ सूक्त 15/ मन्त्र 5
सूक्त - ब्रह्मा
देवता - प्राणः, अपानः, आयुः
छन्दः - त्रिपाद्गायत्री
सूक्तम् - अभय प्राप्ति सूक्त
यथा॑ स॒त्यं चानृ॑तं च॒ न बि॑भी॒तो न रिष्य॑तः। ए॒वा मे॑ प्राण॒ मा बि॑भेः ॥
स्वर सहित पद पाठयथा॑ । स॒त्यम् । च॒ । अनृ॑तम् । च॒ । न । बि॒भी॒त: । न । रिष्य॑त: । ए॒व । मे॒ । प्रा॒ण॒ । मा । बि॒भे॒: ॥१५.५॥
स्वर रहित मन्त्र
यथा सत्यं चानृतं च न बिभीतो न रिष्यतः। एवा मे प्राण मा बिभेः ॥
स्वर रहित पद पाठयथा । सत्यम् । च । अनृतम् । च । न । बिभीत: । न । रिष्यत: । एव । मे । प्राण । मा । बिभे: ॥१५.५॥
अथर्ववेद - काण्ड » 2; सूक्त » 15; मन्त्र » 5
मन्त्र विषय - মনুষ্যো ধর্মপালনে নির্ভয়ো ভবেৎ
भाषार्थ -
(যথা) যেমন (চ) নিশ্চিতরূপে (সত্যম্) যথার্থ (চ) ও (অনৃতম্) অযথার্থ (ন) না (রিষ্যতঃ) দুঃখ দেয় এবং (ন) না (বিভীতঃ) ভীত হয়/ভয় করে, (এব) সেভাবেই (মে) আমার (প্রাণ) প্রাণ ! তুমি (মা বিভেঃ) ভয় পেওনা/আশঙ্কিত হয়োনা ॥৫॥
भावार्थ - সত্য অর্থাৎ ধর্মের বিধান ও অসত্য অর্থাৎ অধর্মের নিষেধ, এই দুটি ন্যায়ের প্রধান অঙ্গ। মনুষ্য বিধি ও নিষেধাজ্ঞার যথাবৎ রূপ বুঝে, কুমার্গ ত্যাগ করে সুমার্গে নির্ভয়ে গমন করুক এবং অচল আনন্দ ভোগ করুক ॥৫॥ যজুর্বেদে বর্ণনা হয়েছে–অ০ ১৯ ম০ ৭৭। দৃ॒ষ্ট্বা রূ॒পে ব্যাক॑রোৎ সত্যানৃ॒তে প্র॒জাপ॑তিঃ। অশ্রদ্ধা॒মনৃ॒তেঽদ॑ধাচ্ছ্র॒দ্ধা স॒ত্যে প্র॒জাপতিঃ ॥১॥ (প্রজাপতিঃ) প্রজাদের রক্ষক পরমেশ্বর (রূপে) দুই রূপ, (সত্যানৃতে) সত্য ও অসত্য (দৃষ্ট্বা) দেখে/প্রত্যক্ষ করে (ব্যাকরোৎ) বোঝান। (প্রজাপতিঃ) সেই প্রজাপতি (অনৃতে) অসত্যে (অশ্রদ্ধাম্) অশ্রদ্ধা বা অপ্রীতি ও (সত্যে) সত্যে (শ্রদ্ধাম্) শ্রদ্ধা বা প্রীতি (অদধাৎ) ধারণ করিয়েছেন ॥
इस भाष्य को एडिट करें