Loading...
अथर्ववेद > काण्ड 20 > सूक्त 127

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 127/ मन्त्र 14
    सूक्त - देवता - प्रजापतिरिन्द्रो वा छन्दः - निचृत्पङ्क्तिः सूक्तम् - कुन्ताप सूक्त

    उप॑ नो न रमसि॒ सूक्ते॑न॒ वच॑सा व॒यं भ॒द्रेण॒ वच॑सा व॒यम्। वना॑दधिध्व॒नो गि॒रो न रि॑ष्येम क॒दा च॒न ॥

    स्वर सहित पद पाठ

    उप॑ । न॒: । रमसि॒ । सूक्ते॑न॒ । वच॑सा । व॒यम् । भ॒द्रेण॒ । वच॑सा । व॒यम् ॥ वना॑त् । अधिध्व॒न: । गि॒र: । न । रि॑ष्येम । क॒दा । च॒न ॥१२७.१४॥


    स्वर रहित मन्त्र

    उप नो न रमसि सूक्तेन वचसा वयं भद्रेण वचसा वयम्। वनादधिध्वनो गिरो न रिष्येम कदा चन ॥

    स्वर रहित पद पाठ

    उप । न: । रमसि । सूक्तेन । वचसा । वयम् । भद्रेण । वचसा । वयम् ॥ वनात् । अधिध्वन: । गिर: । न । रिष्येम । कदा । चन ॥१२७.१४॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 127; मन्त्र » 14

    भाषार्थ -
    হে পরমেশ্বর! (নঃ) আমাদের থেকে আপনি (ন উপ রমসি) উপরত হন না, অর্থাৎ আমাদের আপনি উপেক্ষা করেন না, আপনার কৃপায় (বয়ম্) আমরা (সূক্তেন) সত্য এবং প্রিয় (বচসা) বচনসম্পন্ন হই। (বয়ম্) আমরা (ভদ্রেণ বচসা) ভদ্রবাণীসম্পন্ন হই। (অধিধ্বনঃ) শ্রেষ্ঠমার্গে প্রেরণকারী (গিরঃ) বেদবাণী (বনাৎ) আমাদের প্রাপ্ত হোক যাতে আমরা (কদা চন) কখনও (ন রিষ্যেম) দুঃখের ভোগী না হই।

    - [টিপ্পণী—এই সূক্তে “পরিক্ষিতঃ” পদ দ্বারা ঐতিহাসিক-ব্যক্তি, মহাভারতকালীন পরীক্ষিত রাজার বর্ণনা মনে করে। ইহা তাঁদের ভুল। মন্ত্রে “পরিক্ষিৎ” হল পদ, পরীক্ষিত নয়, সাথে “কৌরব্যঃ” পদ দ্বারা, ঐতিহাসিক ব্যক্তি, “কুরুর বংশজ কৌরব” এর বর্ণনা মনে করে, যা প্রকরণের দৃষ্টিতে অসঙ্গত। নিঘণ্টু-এ “কুরবঃ” পদ আছে, যা “কুরু” পদের বহুবচন। “কুরবঃ” এর অর্থ হল “ঋত্বিজঃ” (নিঘং০ ৩.১৮)। উণাদি কোষ ১.২৪ এ “কুরু” এর ব্যুৎপত্তি করা হয়েছে—“যঃ করোতি যেন বা সঃ কুরুঃ”। “পরিক্ষিৎ এবং কৌরব্য” এর বিষয়ে এটাও দেখা উচিৎ, সূক্ত ১২৭ এর মন্ত্রগুলোতে যে বর্ণনা হয়েছে, এরূপ বর্ণনা কী মহাভারতে, পরীক্ষিত রাজার রাজ্যের বিষয়ে হয়েছে, নাকি হয়নি? তবুও এটা তো সবাই মানে ১২৭ তয় সূক্ত অথর্ববেদে প্রক্ষিপ্ত, কারণ ইহা কুন্তাপ-সূক্তের সূক্ত। এইজন্য “পরিক্ষিৎ এবং কৌরব্য” যদি মহাভারতের সমকালের হয়, তবুও বেদের ওপর কোনো ঐতিহাসিক আক্ষেপ হয় না। অধিধ্বনঃ=অধি অধ্বনঃ। অথবা বৈদিকধ্বনির অধিষ্ঠাতা পরমেশ্বরের বেদবাণি আমাদের প্রাপ্ত হতে থাকুক।]

    इस भाष्य को एडिट करें
    Top