अथर्ववेद - काण्ड 10/ सूक्त 8/ मन्त्र 32
सूक्त - कुत्सः
देवता - आत्मा
छन्दः - अनुष्टुप्
सूक्तम् - ज्येष्ठब्रह्मवर्णन सूक्त
अन्ति॒ सन्तं॒ न ज॑हा॒त्यन्ति॒ सन्तं॒ न प॑श्यति। दे॒वस्य॑ पश्य॒ काव्यं॒ न म॑मार॒ न जी॑र्यति ॥
स्वर सहित पद पाठअन्ति॑ । सन्त॑म् । न । ज॒हा॒ति॒ । अन्ति॑ । सन्त॑म् । न । प॒श्य॒ति॒ । दे॒वस्य॑ । प॒श्य॒ । काव्य॑म् । न । म॒मा॒र॒ । न । जी॒र्य॒ति॒ ॥८.३२॥
स्वर रहित मन्त्र
अन्ति सन्तं न जहात्यन्ति सन्तं न पश्यति। देवस्य पश्य काव्यं न ममार न जीर्यति ॥
स्वर रहित पद पाठअन्ति । सन्तम् । न । जहाति । अन्ति । सन्तम् । न । पश्यति । देवस्य । पश्य । काव्यम् । न । ममार । न । जीर्यति ॥८.३२॥
अथर्ववेद - काण्ड » 10; सूक्त » 8; मन्त्र » 32
পদার্থ -
অন্তি সন্তম্ ন জহাত্যন্তি সন্তং ন পশ্যতি।
দেবস্য পশ্য কাব্যং ন মমার ন জীর্য়তি।।৩০।।
(অথর্ব ১০।৮।৩২)
পদার্থঃ (অন্তি সন্তম্) নিকটে থাকা ঈশ্বরকে (ন জহাতি) জীব কখনো ছাড়তে পারে না। (অন্তি সন্তম্) সমীপে থাকা ভগবানকে জীব (ন পশ্যতি) দেখতেও পায় না। (দেবস্য) পরমাত্মার (কাব্যম্) বেদরূপ কাব্যকে (পশ্য) দেখ; তা (ন মমার) মরে না, (ন জীর্য়তি) জীর্ণও হয় না।
ভাবার্থ -
ভাবার্থঃ ঈশ্বরের যে ভক্ত ঈশ্বরকে উপাসনা করেন, তিনি পরমেশ্বরের সমীপে আছেন। তার উপর পরমাত্মা সদা কৃপা দৃষ্টি রাখেন, তাই এই উপাসনা তার কখনোই ছাড়া উচিত নয়। অজ্ঞানী যারা ঈশ্বর ভক্তিহীন, তারা পরমাত্মা সর্বব্যাপক হওয়ায় সদা সমীপে বর্তমান থেকেও তাঁকে জানতে পারে না। এই পরমাত্মা জরারহিত অমর। মুমুক্ষু লোকের উচিত সেই অজর অমর পরমাত্মার জরারহিত অমর কাব্যকে সদা বিচার করা।।৩০।।
इस भाष्य को एडिट करें