अथर्ववेद - काण्ड 3/ सूक्त 20/ मन्त्र 10
सूक्त - वसिष्ठः
देवता - वायुः, त्वष्टा
छन्दः - अनुष्टुप्
सूक्तम् - रयिसंवर्धन सूक्त
गो॒सनिं॒ वाच॑मुदेयं॒ वर्च॑सा मा॒भ्युदि॑हि। आ रु॑न्धां स॒र्वतो॑ वा॒युस्त्वष्टा॒ पोषं॑ दधातु मे ॥
स्वर सहित पद पाठगो॒ऽसनि॑म् । वाच॑म् । उ॒दे॒य॒म् । वर्च॑सा । मा॒ । अ॒भि॒ऽउदि॑हि । आ । रु॒न्धा॒म् । स॒र्वत॑: । वा॒यु: । त्वष्टा॑ । पोष॑म् । द॒धा॒तु॒ । मे॒ ॥२०.१०॥
स्वर रहित मन्त्र
गोसनिं वाचमुदेयं वर्चसा माभ्युदिहि। आ रुन्धां सर्वतो वायुस्त्वष्टा पोषं दधातु मे ॥
स्वर रहित पद पाठगोऽसनिम् । वाचम् । उदेयम् । वर्चसा । मा । अभिऽउदिहि । आ । रुन्धाम् । सर्वत: । वायु: । त्वष्टा । पोषम् । दधातु । मे ॥२०.१०॥
अथर्ववेद - काण्ड » 3; सूक्त » 20; मन्त्र » 10
भाषार्थ -
(গোসনিম্) গোদান১ সম্বন্ধী (বাচম্) বেদ বাক্-এর (উদেয়ম্) আমি কথন অর্থাৎ প্রবচন করি, [হে বাক্ !] (বর্চসা) নিজ জ্ঞানদীপ্তির সাথে (মা অভি) আমার অভিমুখে (উদিহি) উদিত হও। (বায়ুঃ) বায়ুনামক পরমেশ্বর (সর্বতঃ) সবদিকে/সর্বতোভাবে (আ রুন্ধাম্) আমার আবরণ করুক, (ত্বষ্টা) কারিগর পরমেশ্বর (মে) আমার মধ্যে (পোষম্) পুষ্টি (ধাতু) স্থাপিত করুক।
टिप्पणी -
[গোসনিম্ = গৌঃ বাঙ্নাম (নিঘং০ ১।১১)+ ষণু দানে (তনাদিঃ)। বাক্-এর প্রদানকারী বাণী হলো বেদবাক্। বেদবাক্ ই হলো সমস্ত বাণীর মাতৃরূপা। সমস্ত বাণীর মূলস্রোত হলো বেদবাণী। অভ্যুদিহি= "উদিহি" দ্বারা দৃষ্টান্তরূপে সূর্যোদয় অভিপ্রেত হয়েছে, যা দীপ্তি দ্বারা সবকিছু প্রকাশিত করে। এরূপ বেদবাক্, যা নিজজ্ঞান দীপ্তি দ্বারা জ্ঞেয়দের জ্ঞান প্রদান করে। বায়ু দ্বারা অভিপ্রেত হলেন পরমেশ্বর (যজু০ ৩২।১)। পরমেশ্বর বায়ু অর্থাৎ প্রাণরূপ হয়ে সকলের আবরণ করছেন। রুন্ধাম্= রুধির আবরণে (রুধাদিঃ)। ত্বষ্টা= "ত্বক্ষতের্বা স্যাৎ করোতিকর্মণঃ' (নিরুক্ত ৮।২।১১)। "ত্বক্ষূ তনূকরণে" (ভ্বাদিঃ) তনূকরণ অর্থাৎ সূক্ষ্মকরণের কাজ তক্ষক/ছুতোর করে। সে স্থূল কাষ্ঠ থেকে সূক্ষ্ম স্রুব, এবং চেয়ার আদি নির্মাণ করে। পরমেশ্বরও হলেন তক্ষকের মতো কারীগর। তিনি মহাব্যাপিনী প্রকৃতি থেকে অল্পকায় পৃথিবী আদি ও অন্নের উৎপাদন করে পোষণ/পুষ্টি স্থাপিত করছেন। উদেয়ম্= "বদ ব্যক্তায়াং বাচি" (ভ্বাদিঃ), "লিঙ্যাশিষ্যঙ্" (অষ্টা০ ৩।১।৮৬) ইত্যঙ্। উদেয়ম্ =উদ্যাসম্, উচ্যাসম্ (সায়ণ)।] [১. পরমেশ্বর গোদান অর্থাৎ বেদবাণী আমাদের সকলকে দিয়েছেন, তা দান করেছেন। যথা, "যথেমাং বাচং কল্যাণীমাবদানী জনেভ্যঃ" আদি (যজু০ ২৬।২)। একে "গোসনিম্" দ্বারা নির্দিষ্ট করা হয়েছে। এই বেদবাণী সম্বন্ধে বলা হয়েছে "বাচম্ উদেয়ম্"।]