अथर्ववेद - काण्ड 3/ सूक्त 20/ मन्त्र 9
सूक्त - वसिष्ठः
देवता - पञ्च प्रदिशः
छन्दः - अनुष्टुप्
सूक्तम् - रयिसंवर्धन सूक्त
दु॒ह्रां मे॒ पञ्च॑ प्र॒दिशो॑ दु॒ह्रामु॒र्वीर्य॑थाब॒लम्। प्रापे॑यं॒ सर्वा॒ आकू॑ती॒र्मन॑सा॒ हृद॑येन च ॥
स्वर सहित पद पाठदु॒ह्राम् । मे॒ । पञ्च॑ । प्र॒ऽदिश॑: । दु॒ह्राम् । उ॒र्वी: । य॒था॒ऽब॒लम् । प्र । आ॒पे॒य॒म् । सर्वा॑: । आऽकू॑ती: । मन॑सा । हृद॑येन । च॒ ॥२०.९॥
स्वर रहित मन्त्र
दुह्रां मे पञ्च प्रदिशो दुह्रामुर्वीर्यथाबलम्। प्रापेयं सर्वा आकूतीर्मनसा हृदयेन च ॥
स्वर रहित पद पाठदुह्राम् । मे । पञ्च । प्रऽदिश: । दुह्राम् । उर्वी: । यथाऽबलम् । प्र । आपेयम् । सर्वा: । आऽकूती: । मनसा । हृदयेन । च ॥२०.९॥
अथर्ववेद - काण्ड » 3; सूक्त » 20; मन्त्र » 9
भाषार्थ -
(পঞ্চ প্রদিশঃ) পঞ্চ বা বিস্তৃত সমস্ত দিকসমূহ (মে) আমার জন্য (দুহ্রাম্) অভিমত ফলের দোহন করুক, (উর্বীঃ) এবং মহতী, ৬ সংখ্যাবিশিষ্ট দ্যৌ পৃথিব্যাদি (যথাবলম্) নিজ শক্ত্যনুসারে (দুহ্রাম্) অভিমত ফলের দোহন করুক। যাতে (মনসা) মন দ্বারা (হৃদয়েন চ) এবং হৃদয় দ্বারা (সর্বাঃ আকূতীঃ) সর্ব সংকল্পসমূহকে (প্রাপেয়ম্) আমি প্রাপ্ত করি।
टिप्पणी -
[পঞ্চ= পচি বিস্তারে (চুরাদিঃ)। ৬ উর্বীঃ= দ্যৌশ্চ পৃথিবী চ, অহশ্চ রাত্রী চ আপশ্চ ওষধীশ্চ (সায়ণ)। মনসা=মনন দ্বারা। হৃদয়েন= হার্দিক ভাবনার দ্বারা। দুহ্রাম-এ দুহ্ ধাতুর প্রয়োগ দ্বারা প্রদিশঃ এবং উর্বীঃ-কে গোরূপে বর্ণিত করা হয়েছে। যেভাবে গাভী আমাদের দুগ্ধ প্রদান করে, তেমনই প্রদিশঃ আদি অভিমত ফলের প্রদান করুক। দ্যৌঃ আদিকে ধেনবঃও বলা হয়েছে (অথর্ব০ ৪।৩৯।১-১০।]