यजुर्वेद - अध्याय 40/ मन्त्र 1
ऋषिः - दीर्घतमा ऋषिः
देवता - आत्मा देवता
छन्दः - अनुष्टुप्
स्वरः - गान्धारः
5
ई॒शा वा॒स्यमि॒दंꣳ सर्वं॒ यत्किञ्च॒ जग॑त्यां॒ जग॑त्।तेन॑ त्य॒क्तेन॑ भुञ्जीथा॒ मा गृ॑धः॒ कस्य॑ स्वि॒द्धन॑म्॥१॥
स्वर सहित पद पाठई॒शा। वा॒स्य᳖म्। इ॒दम्। स॒र्व॑म्। यत्। किम्। च॒। जग॑त्याम्। जग॑त् ॥ तेन॑। त्य॒क्तेन॑। भु॒ञ्जी॒थाः॒। मा। गृ॒धः॒। कस्य॑। स्वि॒त्। धन॑म् ॥१ ॥
स्वर रहित मन्त्र
ईशा वास्यमिदँ सर्वँयत्किञ्च जगत्याञ्जगत् । तेन त्यक्तेन भुञ्जीथा मा गृधः कस्य स्विद्धनम् ॥
स्वर रहित पद पाठ
ईशा। वास्यम्। इदम्। सर्वम्। यत्। किम्। च। जगत्याम्। जगत्॥ तेन। त्यक्तेन। भुञ्जीथाः। मा। गृधः। कस्य। स्वित्। धनम्॥१॥
পদার্থ -
ঈশা বাস্যমিদꣳ সর্বং য়ৎ কিঞ্চ জগত্যাং জগৎ ।
তেন ত্যক্তেন ভুঞ্জীথা মা গৃধঃ কস্য স্বিদ্ধনম্ ।।৮৪।।
(যজু, ৪০।০১ )
পদার্থঃ হে মানব ! (য়ৎ) যে (ইদম্) প্রকৃতি থেকে পৃথিবী পর্যন্ত (সর্বম্) সমস্ত (জগত্যাম্) চলমান সৃষ্টিতে (জগৎ) জড়-চেতন জগৎ রয়েছে, তা (ঈশা) ঈশ্বর অর্থাৎ সকল ঐশ্বর্যবান, সর্বশক্তিমান, পরমাত্মা দ্বারা (বাস্যম্) আচ্ছাদিত অর্থাৎ সকল দিক হতে পরিব্যাপ্ত। (তেন) এজন্য তা (ত্যক্তেন) ত্যাগপূর্বক অর্থাৎ জগৎ থেকে বাসনারূপ চিত্তকে সরিয়ে (ভুঞ্জিথা) ভোগ্য সামগ্রীর উপভোগ করো (কিং চ) এবং (কস্য স্বিৎ) অন্য কারো (ধনম্) ধন অর্থাৎ বস্তুমাত্রকে (মা) না (গৃধঃ) অভিলাষ কোরো ।
ভাবার্থ -
ভাবার্থঃ এই সমগ্র জগতে যা কিছু আছে, সকল কিছুতেই ঈশ্বর ব্যাপ্ত হয়ে আছেন। মনুষ্য মাত্রের উচিৎ ত্যাগের আদর্শ বজায় রেখে ঈশ্বর প্রদত্ত এই বিপুলা ধরণীর দান ভোগ করা। কখনোই যে অন্য কারো ধনে লোভ করা উচিৎ নয়, তা বিদ্বানমাত্রেই স্মরণে রাখা উচিৎ।
এই মন্ত্রটিকে সনাতন বৈদিক ধর্মের সার বললেও অত্যুক্তি হয় না। জগতের সকল কিছুতেই তিনি ব্যাপ্ত, তাই কার ধনে তুমি লোভ করিবে? ত্যাগই প্রকৃত আদর্শ তা মাথায় রেখেই ভোগ করা উচিৎ।।৮৪।।
এই মন্ত্রের মহিমা ব্যাখ্যায় মহাত্মা গান্ধী বলেছিলেন-
“যদি হিন্দুধর্মের সকল উপনিষদ্ এবং বাকি সকল শাস্ত্র পুড়ে ছাইও হয়ে যায় শুধু এই মন্ত্রটি বেঁচে থাকে তাহলেও হিন্দুধর্ম আজীবন বেঁচে থাকবে।”
কবিগুরু এই মন্ত্র নিয়ে ধর্মপ্রবন্ধের "ততঃ কিম্" পর্বে বলেছেন-
“ঈশ্বরের দ্বারা এই জগতের সমস্ত যাহা-কিছু আচ্ছন্ন জানিবে এবং তাঁর দ্বারা যাহা প্রদত্ত, তিনি যাহা দিতেছেন, তাহাই ভোগ করিবে, অন্য কাহারও ধনে লোভ করিবে না।
সংসারকে যদি ব্রহ্মের দ্বারা আচ্ছন্ন বলিয়া জানিতে পারি, তাহা হইলে সংসারের বিষ কাটিয়া যায়, তাহার সংকীর্ণতা দূর হইয়া তাহার বন্ধন আমাদিগকে আঁটিয়া ধরে না এবং সংসারের ভোগকে ঈশ্বরের দান বলিয়া গ্রহণ করিলে কাড়াকাড়ি-মারামারি থামিয়া যায়। সংসারযাত্রার এই মন্ত্র। ঈশ্বরকে সর্ব্বত্র দর্শন করিবে, ঈশ্বরের দত্ত আনন্দ-উপকরণ উপভোগ করিবে, লোভের দ্বারা পরকে পীড়িত করিবে না।”
इस भाष्य को एडिट करें
Acknowledgment
Book Scanning By:
Sri Durga Prasad Agarwal
Typing By:
N/A
Conversion to Unicode/OCR By:
Dr. Naresh Kumar Dhiman (Chair Professor, MDS University, Ajmer)
Donation for Typing/OCR By:
N/A
First Proofing By:
Acharya Chandra Dutta Sharma
Second Proofing By:
Pending
Third Proofing By:
Pending
Donation for Proofing By:
N/A
Databasing By:
Sri Jitendra Bansal
Websiting By:
Sri Raj Kumar Arya
Donation For Websiting By:
N/A
Co-ordination By:
Sri Virendra Agarwal