Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 40/ मन्त्र 12
    ऋषिः - दीर्घतमा ऋषिः देवता - आत्मा देवता छन्दः - निचृदनुष्टुप् स्वरः - गान्धारः
    2

    अ॒न्धन्तमः॒ प्र वि॑शन्ति॒ येऽवि॑द्यामु॒पास॑ते।ततो॒ भूय॑ऽइव॒ ते तमो॒ यऽउ॑ वि॒द्याया॑ र॒ताः॥१२॥

    स्वर सहित पद पाठ

    अ॒न्धम्। तमः॑। प्र। वि॒श॒न्ति॒। ये। अवि॑द्याम्। उ॒पास॑त॒ इत्यु॑प॒ऽआस॑ते ॥ ततः॑। भूय॑ऽइ॒वेति॒ भूयः॑ऽइव। ते। तमः॑। ये। ऊँ॒ऽइत्यूँ॑। वि॒द्याया॑म्। र॒ताः ॥१२ ॥


    स्वर रहित मन्त्र

    अन्धन्तमः प्रविशन्ति येविद्यामुपासते । ततो भूयऽइव ते तमो यऽउ विद्यायाँ रताः ॥


    स्वर रहित पद पाठ

    अन्धम्। तमः। प्र। विशन्ति। ये। अविद्याम्। उपासत इत्युपऽआसते॥ ततः। भूयऽइवेति भूयःऽइव। ते। तमः। ये। ऊँऽइत्यूँ। विद्यायाम्। रताः॥१२॥

    यजुर्वेद - अध्याय » 40; मन्त्र » 12
    Acknowledgment

    পদার্থ -

    অন্ধং তমঃ প্রবিশন্তি য়েঽবিদ্যামুপাসতে ।
    ততো ভূয়ঽইব তে তমো য়ঽউ বিদ্যায়াং রতাঃ ।।৯৫।।
    (যজু, ৪০।১২)
    পদার্থঃ (য়ে) যে সকল মানুষ, (অবিদ্যাম্) অনিত্যকে নিত্য, অপবিত্রকে পবিত্র, দুঃখকে সুখ, অনাত্মাকে আত্মা হিসেবে জানারূপ অবিদ্যা, অতএব জ্ঞানাদি গুণ রহিত, পরমেশ্বর ভিন্ন কার্যকারণরূপ জড় বস্তুর (উপাসতে) উপাসনা করে (তে) তারা (অন্ধম্) জ্ঞানদৃষ্টি আচ্ছাদনকারী (তমঃ) গাঢ় অন্ধকারে (প্রবিশন্তি) প্রবেশ করেন। এবং (য়ে) যারা নিজেই নিজেকে পণ্ডিত মনে করেন (বিদ্যায়াম্) শব্দ, অর্থ এবং সম্বন্ধ বিষয়ক জ্ঞান লাভ করেও অবৈদিক আচরণে (রতাঃ) রমণ করে (তে) তারা (উ) নিশ্চয়ই (ততঃ) তা থেকেও (ভূয়ঃ ইব) অধিকতর (তমঃ) অজ্ঞানরূপ অন্ধকারে প্রবেশ করেন ।

    ভাবার্থ -

    ভাবার্থঃ যারা অবিদ্যা তথা কেবল জাগতিক ভোগব্যাসনে মত্ত, কেবল ইন্দ্রিয়সুখের পেছনে ছোটে, তারা অজ্ঞানের ঘোর অন্ধকারে প্রবেশ করে । আর যারা তথাকথিত বিদ্যা অনুশীলনে রত, কেবল শাস্ত্রবাক্য পড়ে কিন্তু বেদের প্রকৃত স্বাধ্যায় করে না; সৎব্যক্তির সংসর্গ করে না, তারা আরও ঘোরতর অন্ধকারময় গতি লাভ করে। যে মনুষ্যগণ অবিদ্যা, অস্মিতা, রাগ-দ্বেষ এবং অভিনিবেশ এই পঞ্চ ক্লেশ যুক্ত; তারা পরমেশ্বরকে ছেড়ে জড় বস্তুর উপাসনা করে মহান দুঃখসাগরে নিমজ্জিত হয়। আর যারা শব্দ, অর্থ, সম্বন্ধ মাত্র সংস্কৃত ভাষা পাঠ করে সত্যভাষণ, পক্ষপাতরহিত ন্যায়াচরণরূপ  ধর্মের আচরণ না করে অভিমানী হয়ে বিদ্যার অপমান করে অবিদ্যাকেই মান্য করেন; তারা অধিকতর অজ্ঞানরূপ দুঃখসাগরে পতিত হয়ে সদা দুঃখী থাকেন।।৯৫।।

    इस भाष्य को एडिट करें
    Top