Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 40/ मन्त्र 10
    ऋषिः - दीर्घतमा ऋषिः देवता - आत्मा देवता छन्दः - अनुष्टुप् स्वरः - गान्धारः
    3

    अ॒न्यदे॒वाहुः स॑म्भ॒वाद॒न्यदा॑हु॒रस॑म्भवात्।इति॑ शुश्रुम॒ धीरा॑णां॒ ये न॒स्तद्वि॑चचक्षि॒रे॥१०॥

    स्वर सहित पद पाठ

    अ॒न्यत्। ए॒व। आ॒हुः। स॒म्भ॒वादिति॑ सम्ऽभ॒वात्। अ॒न्यत्। आ॒हुः। अस॑म्भवा॒दित्यस॑म्ऽभवात् ॥ इति॑। शु॒श्रु॒म॒। धीरा॑णाम्। ये। नः॒। तत्। वि॒च॒च॒क्षि॒र इति॑ विऽचचक्षि॒रे ॥१० ॥


    स्वर रहित मन्त्र

    अन्यदेवाहुः सम्भवादन्यदाहुर्शम्भवात् । इति शुश्रुम धीराणाँये नस्तद्विचचक्षिरे ॥


    स्वर रहित पद पाठ

    अन्यत्। एव। आहुः। सम्भवादिति सम्ऽभवात्। अन्यत्। आहुः। असम्भवादित्यसम्ऽभवात्॥ इति। शुश्रुम। धीराणाम्। ये। नः। तत्। विचचक्षिर इति विऽचचक्षिरे॥१०॥

    यजुर्वेद - अध्याय » 40; मन्त्र » 10
    Acknowledgment

    পদার্থ -

    অন্যদেবাহুঃ সম্ভবাদন্যদাহুরসম্ভবাৎ ।
    ইতি শুশ্রুম ধীরাণাং য়ে নস্তদ্বিচচক্ষিরে ।।৯৩।।
    (যজু, ৪০।১০)
    পদার্থঃ হে মানব ! যেমন আমরা (ধীরাণাম্) মেধাবী, বিদ্বান যোগীগণের উপদেশ (শুশ্রুম) শ্রবণ করি (যে) যাঁরা (নঃ) আমাদের (তৎ) সেই সম্ভূতি এবং অসম্ভূতি উভয়ের বিষয়ে (বিচচক্ষিরে) ব্যাখ্যাপূর্বক বলেন, তাঁরা (সম্ভবাৎ) সংযোগ দ্বারা উৎপন্ন কার্যবস্তু দ্বারা (অন্যৎ এব) অন্য ফল (আহুঃ) বলেন তথা (অসম্ভবাৎ) অনুৎপন্ন কারণবস্তু দ্বারা (অন্যৎ) ভিন্ন ফল (আহুঃ) বলেন, (ইতি) এইপ্রকার তোমরাও শ্রবণ করো ।

    ভাবার্থ -

    ভাবার্থঃ ঐশ্বরিক জ্ঞানযোগে ঋষিগণ বিশ্লেষণপূর্বক বলছেন যে, কার্যরূপ বস্তুর উপকার তথা ফল একরূপ হয় আর কারণ প্রকৃতির তথা বস্তুর থেকে অন্যরূপ ফল লাভ হয়। আরেক কথায় সম্ভব (সম্ভূতি) অর্থাৎ সংযোগ দ্বারা উৎপন্ন কার্য জগৎ দ্বারা বিদ্বানগণ এক ফল বর্ণনা করেন এবং অসম্ভব (অসম্ভূতি) অর্থাৎ অনুৎপন্ন কারণ প্রকৃতি দ্বারা অন্য ফল বর্ণনা করেন। এভাবে যেমন বিদ্বানগণ কার্য বস্তু এবং কারণ বস্তু দ্বারা ভিন্ন ভিন্ন বক্ষ্যমাণ উপকার গ্রহণ করেন তথা অন্যদেরও গ্রহণ করান এবং সেই কার্য কারণের গুণসমূহকে জেনে অন্যদের বোঝান, এইপ্রকার তোমরাও নিশ্চয় করবে।।৯৩।। 

    इस भाष्य को एडिट करें
    Top