अथर्ववेद - काण्ड 11/ सूक्त 4/ मन्त्र 10
सूक्त - भार्गवो वैदर्भिः
देवता - प्राणः
छन्दः - अनुष्टुप्
सूक्तम् - प्राण सूक्त
प्रा॒णः प्र॒जा अनु॑ वस्ते पि॒ता पु॒त्रमि॑व प्रि॒यम्। प्रा॒णो ह॒ सर्व॑स्येश्व॒रो यच्च॑ प्रा॒णति॒ यच्च॒ न ॥
स्वर सहित पद पाठप्रा॒ण: । प्र॒ऽजा: । अनु॑ । व॒स्ते॒ । पि॒ता । पु॒त्रम्ऽइ॑व । प्रि॒यम् । प्रा॒ण: । ह॒ । सर्व॑स्य । ई॒श्व॒र: । यत् । च॒ । प्रा॒णति॑ । यत् । च॒ । न ॥६.१०॥
स्वर रहित मन्त्र
प्राणः प्रजा अनु वस्ते पिता पुत्रमिव प्रियम्। प्राणो ह सर्वस्येश्वरो यच्च प्राणति यच्च न ॥
स्वर रहित पद पाठप्राण: । प्रऽजा: । अनु । वस्ते । पिता । पुत्रम्ऽइव । प्रियम् । प्राण: । ह । सर्वस्य । ईश्वर: । यत् । च । प्राणति । यत् । च । न ॥६.१०॥
अथर्ववेद - काण्ड » 11; सूक्त » 4; मन्त्र » 10
পদার্থ -
প্রাণঃ প্রজা অনু বস্তে পিতা পুত্রমিব প্রিয়ম্।
প্রাণো হ সর্বস্যেশ্বরো য়চ্চ প্রাণতি য়চ্চ ন।। ১০।।
(অথর্ব ১১।৪।১০)
পদার্থঃ (পিতা পুত্রম্ ইব প্রিয়ম্) যেভাবে দয়ালু পিতা তার পুত্রকে বস্ত্র দ্বারা আচ্ছাদন করে, সেভাবেই (প্রাণঃ) চেতন স্বরূপ প্রাণদেব পরমাত্মা (প্রজা অনুবস্তে) মানুষ, পশু, পাখি প্রভৃতি জীবের শরীরে ব্যাপ্ত হয়ে বাস করছেন। (য়ৎ চ প্রাণতি) আর যেসকল প্রাণযুক্ত জঙ্গম বস্তু, (য়ৎ চ ন) আর যেসকল প্রাণহীন, (প্রাণঃ হ সর্বস্য ঈশ্বরঃ) সেই চর, অচর স্বরূপ সব জগতের চেতন স্বরূপ প্রাণই ঈশ্বর, অর্থাৎ সকলের প্রেরক স্বামী।
ভাবার্থ -
ভাবার্থঃ হে পরমেশ্বর! তুমি চরাচর সম্পূর্ণ জগতে ব্যাপ্ত হয়ে আছ। এমন কোনো বস্তু বা স্থান নেই যেখানে তোমার ব্যাপ্তি নেই, তুমিই সারা সংসারের হর্তা-কর্তা, বিধাতা। প্রতি ক্ষণে তুমি সমস্ত কিছুই দেখছ, তোমার কাছে কারো কোনো কথা লুকানো নেই। এজন্য আমাদেরকে সদাচারী আর তোমার প্রেমী ভক্ত বানাও, যার দ্বারা আমরা উত্তমরূপে থাকতে পারি।।১০।।
इस भाष्य को एडिट करें