Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 31/ मन्त्र 3
    ऋषिः - नारायण ऋषिः देवता - पुरुषो देवता छन्दः - निचृदनुष्टुप् स्वरः - गान्धारः
    2

    ए॒तावा॑नस्य महि॒मातो॒ ज्यायाँ॑श्च॒ पूरु॑षः।पादो॑ऽस्य॒ विश्वा॑ भू॒तानि॑ त्रि॒पाद॑स्या॒मृतं॑ दि॒वि॥३॥

    स्वर सहित पद पाठ

    ए॒तावा॑न्। अ॒स्य॒। म॒हि॒मा। अतः॑। ज्याया॑न्। च॒। पूरु॑षः। पुरु॑ष॒ऽइति॒ पुरु॑षः ॥ पादः॑। अ॒स्य॒। विश्वा॑। भू॒ता॑नि॑। त्रि॒पादिति॑। त्रि॒ऽपात्। अ॒स्य॒। अ॒मृत॑म्। दि॒वि ॥३ ॥


    स्वर रहित मन्त्र

    एतावानस्य महिमातो ज्यायाँश्च पूरुषः । पादोस्य विश्वा भूतानि त्रिपादस्यामृतन्दिवि ॥


    स्वर रहित पद पाठ

    एतावान्। अस्य। महिमा। अतः। ज्यायान्। च। पूरुषः। पुरुषऽइति पुरुषः॥ पादः। अस्य। विश्वा। भूतानि। त्रिपादिति। त्रिऽपात्। अस्य। अमृतम्। दिवि॥३॥

    यजुर्वेद - अध्याय » 31; मन्त्र » 3
    Acknowledgment

    পদার্থ -

    এতাবানস্য মহিমাতো জ্যায়াঁশ্চ পূরুষঃ ।

    পাদোঽস্য বিশ্বা ভূতানি ত্রিপাদস্যামৃতং দিবি।।৬৪।।

    (যজু ৩১।৩)

     

    পদার্থঃ (এতাবান্) তিনকালে যতগুলো সংসার রয়েছে এই সমস্ত (অস্য) এই জগদীশ্বরেরই (মহিমা) সামর্থ্যের স্বরূপ (চ) এবং (পুরুষঃ) পরমেশ্বর (অতঃ) এই জগতের চেয়েও (জ্যায়ান্) মহান। (বিশ্বা ভূতানি) প্রকৃতি থেকে পৃথিবী পর্যন্ত সকল ভূত (অস্য পাদঃ) এই পরমাত্মার এক পাদএক অংশরূপ পাদ সমস্ত সংসারে বর্তমান এবং (ত্রিপাদ) তিন অংশ (অস্য) এই পরমেশ্বরের (দিবি) দিব্য প্রকাশ (অমৃতম্) নিত্য অবিনাশীরূপে বর্তমান।

     

    ভাবার্থ -

    ভাবার্থঃ এই ভূত ভৌতিক সকল সংসার এই জগৎপতিরই মহিমা। তিনিই সমস্ত জগৎকে নিজ শক্তি দ্বারা সৃষ্টি করে তার পালন-পোষণ করছেন। তাঁর ব্যাপ্তি এই জগত হতেও অনেক বেশি, সমস্ত চরাচর জগতের ভূতসমূদয় এই প্রভুর এক পাদ এবং তিনি নিজ অবিনাশী স্বরূপে বর্তমান। তিনিই অবিনাশী প্রকাশস্বরূপ এবং সদা মুক্ত স্বরূপ, কখনো বন্ধনে আবদ্ধ হন না, কিন্তু নিজ ভক্তদেরকে বন্ধন থেকে মুক্তি প্রদান করেন।।৬৪।।

     

    इस भाष्य को एडिट करें
    Top