Loading...

मन्त्र चुनें

  • यजुर्वेद का मुख्य पृष्ठ
  • यजुर्वेद - अध्याय 31/ मन्त्र 10
    ऋषिः - नारायण ऋषिः देवता - पुरुषो देवता छन्दः - निचृदनुष्टुप् स्वरः - गान्धारः
    2

    यत्पुरु॑षं॒ व्यद॑धुः कति॒धा व्य॑कल्पयन्।मुखं॒ किम॑स्यासी॒त् किं बा॒हू किमू॒रू पादा॑ऽउच्येते॥१०॥

    स्वर सहित पद पाठ

    यत्। पुरु॑षम्। वि। अद॑धुः। क॒ति॒धा। वि। अ॒क॒ल्प॒य॒न् ॥ मुख॑म्। किम्। अ॒स्य॒। आ॒सी॒त्। किम्। बा॒हूऽइति॑ बा॒हू। किम्। ऊ॒रूऽइत्यू॒रू। पादौ॑। उ॒च्ये॒ते॒ऽइत्यु॑च्येते ॥१० ॥


    स्वर रहित मन्त्र

    यत्पुरुषँव्यदधुः कतिधा व्यकल्पयन् । मुखङ्किमस्यासीत्किम्बाहू किमूरू पादाऽउच्येते ॥


    स्वर रहित पद पाठ

    यत्। पुरुषम्। वि। अदधुः। कतिधा। वि। अकल्पयन्॥ मुखम्। किम्। अस्य। आसीत्। किम्। बाहूऽइति बाहू। किम्। ऊरूऽइत्यूरू। पादौ। उच्येतेऽइत्युच्येते॥१०॥

    यजुर्वेद - अध्याय » 31; मन्त्र » 10
    Acknowledgment

    পদার্থ -

    যৎপুরুষং ব্যদধুঃ কতিধা ব্যকল্পয়ন্ ।

    মুখং কিমস্যাসীক্তিংবাহূ  কিমূরূ পাদাঽউচ্যতে।।৭১।।

    (যজু ৩১।১০)

    পদার্থঃ (যৎ) যে (পুরুষম্) পূর্ণ পরমাত্মাকে বিদ্বান ব্যক্তি (বি অদধুঃ) বিবিধ প্রকারে ধারণ করে তাঁকে (কতিধা) নানা প্রকারে (বি অকল্পয়ন্) কল্পনা করেন, (অস্য মুখম্ কিম্) এই ঈশ্বরের সৃষ্টিতে মুখের সমান শ্রেষ্ঠ কে? (আসীত্) হয় (বাহূ কিম্) বাহু সমান পরাক্রমকে ধারণকারী কে? (ঊরূ) উরুর (কিম্) তুল্য কে? (পাদৌ) পায়ের তুল্যই বা (কিম্) কে (উচ্যতে) বলা যায়।

     

    ভাবার্থ -

    ভাবার্থঃ হে বিদ্বানগণ! এই সংসারে অশেষ সামর্থ্যগুণ ঈশ্বরের রয়েছে। সেই অসংখ্য সামর্থ্যের মধ্যে মুখের তুল্য কী উৎপন্ন হয়েছে? সে সমুদয় গুণের মধ্যে বাহু, উরু এবং পায়ের তুল্য কী উৎপন্ন হয়েছে? এর উত্তর পরের মন্ত্রে।।৭১।।

     

    इस भाष्य को एडिट करें
    Top