Loading...

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 126/ मन्त्र 14
    सूक्त - वृषाकपिरिन्द्राणी च देवता - इन्द्रः छन्दः - पङ्क्तिः सूक्तम् - सूक्त-१२६

    उ॒क्ष्णो हि मे॒ पञ्च॑दश सा॒कं पच॑न्ति विंश॒तिम्। उ॒ताहम॑द्मि॒ पीव॒ इदु॒भा कु॒क्षी पृ॑णन्ति मे॒ विश्व॑स्मा॒दिन्द्र॒ उत्त॑रः ॥

    स्वर सहित पद पाठ

    उ॒क्ष्ण: । हि । पञ्च॑ऽदश । सा॒कम् । पच॑न्ति । विं॒श॒तिम् ॥ उ॒त । अ॒हम् । अ॒द्मि॒ । पीव॑: । उ॒भा । कु॒क्षी इति॑ । पृ॒ण॒न्ति॒ । मे॒ । विश्व॑स्मात् । इन्द्र॑: । उत्ऽत॑र ॥१२६.१४॥


    स्वर रहित मन्त्र

    उक्ष्णो हि मे पञ्चदश साकं पचन्ति विंशतिम्। उताहमद्मि पीव इदुभा कुक्षी पृणन्ति मे विश्वस्मादिन्द्र उत्तरः ॥

    स्वर रहित पद पाठ

    उक्ष्ण: । हि । पञ्चऽदश । साकम् । पचन्ति । विंशतिम् ॥ उत । अहम् । अद्मि । पीव: । उभा । कुक्षी इति । पृणन्ति । मे । विश्वस्मात् । इन्द्र: । उत्ऽतर ॥१२६.१४॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 126; मन्त्र » 14

    भाषार्थ -
    উপাসক, বা মন, বুদ্ধি, চিত্ত এবং অহঙ্কার, (মে) আমার [পরমেশ্বরের] জন্য, (পঞ্চদশ) ১৫ বা (বিংশতিম্) ২০ (উক্ষ্ণঃ) উক্ষা-সমূহ (সাকম্) একসাথে (পচন্তি) পরিপাক করে। (উত) এবং (অহম্) আমি (অদ্মি) তা ভক্ষণ করি, (ইৎ) যেমন (পীবঃ) মোটা বা বলবান্ পুরুষ, (উভৌ কুক্ষী) ভোজন দ্বারা, নিজের দুই পেট ভরায়/পরিপূর্ণ করে, তেমনই উপর্যুক্ত উপাসক বা মন, বুদ্ধি, চিত্ত, এবং অহঙ্কার উক্ষা-সমূহ দ্বারা (মে) আমাকে (পৃণন্তি) তৃপ্ত করে। (বিশ্বস্মাৎ০) পূর্ববৎ।

    - [উক্ষা-এর অভিপ্রায় হল চিত্ত, যা ভক্তিরস দ্বারা আপূরিত/পরিপূর্ণ। অন্তঃকরণ চতুষ্টয় যখন ভক্তিরস দ্বারা পরিপূর্ণ হয়, তখন উহার প্রভাব জ্ঞানেন্দ্রিয়, কর্মেন্দ্রিয়, তথা শরীরের ওপর পড়ে। যেমন নিম্নলিখিত মন্ত্রে নির্দিষ্ট— যস্মৈ॒ হস্তা॑ভ্যাং॒ পাদা॑ভ্যাং বা॒চা শ্রোত্রে॑ণ॒ চক্ষু॑ষা। যস্মৈ॑ দে॒বাঃ সদা॑ ব॒লিং প্র॒য়চ্ছ॑ন্তি॒ বিমি॒তেমি॑তং স্ক॒ম্ভং তং ব্রূ॑হি কত॒মঃ স্বি॑দে॒ব সঃ॥ অথর্ব০ ১০.৭.৩৯॥ অর্থাৎ যে সর্বাধারের জন্য, দেবগণ, নিজের হাত দ্বারা, পা দ্বারা, বাণী দ্বারা, শ্রোত্র দ্বারা, তথা চক্ষু দ্বারা সদা ভক্তি অর্পণ করে, তথা যা পরিমিত জগতে অপরিমিত, উনাকে “স্কম্ভ” জানো, তিনিই সর্বাধিক সুখস্বরূপ। এই মন্ত্রের দ্বারা জ্ঞাত হয়, ভক্তের ভক্তি তাঁর অঙ্গ-প্রত্যঙ্গকে ভক্তি-প্রধান করে দেয়। মন্ত্র ১৪ এর অভিপ্রায়ও উদ্ধৃত মন্ত্রের অভিপ্রায়ের সদৃশ। চিত্তের মধ্যে যখন ভক্তিরস পরিপক্ব হয়ে যায়, তখন চিত্তের ভক্তিরসের প্রভাব সমগ্র শরীরের ওপর হয়/হয়ে যায়। পঞ্চ জ্ঞানেন্দ্রিয়, পঞ্চ কর্মেন্দ্রিয়, তথা পাঞ্চ তন্মাত্রা এই ১৫ তত্ত্ব এক-সাথে মিলিত হয়ে, যখন পরমেশ্বরের প্রতি ভক্তিরস সীঞ্চণ করে, তখন ইহা ১৫ উক্ষারূপ হয়ে যায় , ভক্তিরস সীঞ্চনে সমর্থ হয়ে যায়। উক্ষা =উক্ষতি সিঞ্চতীতি, (উণাদি কোষ ১.১৫৯)। যখন এই ১৫-এর সাথে, শরীরের পঞ্চ স্থূলভূত যুক্ত হয়, তখন ঊই সব ২০ উক্ষা হয়ে যায়। “শীতোষ্ণসুখদুঃখ” পঞ্চ তন্মাত্রার সত্তার কারণে হয়। যথা—“মাত্রাস্পর্শাস্তু কৌন্তেয় শীতোষ্ণসুখদুঃখদাঃ” (গীতা ২.১৪)। পঞ্চ তন্মত্রা যখন ভক্তিরস দ্বারা আপূরিত/পূর্ণ হয়, তখন ধর্মকার্যে—যা পরমেশ্বরের প্রসাদের নিমিত্ত/জন্য করা হয়—ভক্ত শীতোষ্ণ তথা সুখ-দুঃখের পরোয়া করে না। উভা কুক্ষী=আমাশয় তথা পক্বাশয়; অথবা বলদ যেমন নিজের দুই আমাশয়/পাকস্থলী পূর্ণ করে। গাভী আদি পশুদের দুটি পাকস্থলী থাকে । প্রথমে একটি পাকস্থলী পূর্ণ করে নেয়, পরে রোমন্থন করে অপর পাকস্থলী পূর্ণ করে।]

    इस भाष्य को एडिट करें
    Top