Loading...

काण्ड के आधार पर मन्त्र चुनें

  • अथर्ववेद का मुख्य पृष्ठ
  • अथर्ववेद - काण्ड 20/ सूक्त 126/ मन्त्र 17
    सूक्त - वृषाकपिरिन्द्राणी च देवता - इन्द्रः छन्दः - पङ्क्तिः सूक्तम् - सूक्त-१२६

    न सेशे॒ यस्य॑ रोम॒शं नि॑षे॒दुषो॑ वि॒जृम्भ॑ते। सेदी॑शे॒ यस्य॒ रम्ब॑तेऽन्त॒रा क्थ्या॒ कपृ॒द्विश्व॑स्मा॒दिन्द्र॒ उत्त॑रः ॥

    स्वर सहित पद पाठ

    न । स: । ई॒शे॒ । यस्य॑ । रो॒म॒शम् । नि॒ऽसेदुष॑: । विऽजृम्भ॑ते ॥ स: । इत् । ई॒शे॒ । यस्य॑ । रम्ब॑ते । अ॒न्त॒रा । स॒क्थ्यो॑ । कपृ॑त् । विश्व॑स्मात् । इन्द्र॑: । उत्ऽत॑र ॥१२६.१७॥


    स्वर रहित मन्त्र

    न सेशे यस्य रोमशं निषेदुषो विजृम्भते। सेदीशे यस्य रम्बतेऽन्तरा क्थ्या कपृद्विश्वस्मादिन्द्र उत्तरः ॥

    स्वर रहित पद पाठ

    न । स: । ईशे । यस्य । रोमशम् । निऽसेदुष: । विऽजृम्भते ॥ स: । इत् । ईशे । यस्य । रम्बते । अन्तरा । सक्थ्यो । कपृत् । विश्वस्मात् । इन्द्र: । उत्ऽतर ॥१२६.१७॥

    अथर्ववेद - काण्ड » 20; सूक्त » 126; मन्त्र » 17

    भाषार्थ -
    (সঃ) সেই বৃষাকপি (ন ঈশে) বর্ষার অধীশ্বর নয়, (নিষেদুষঃ যস্য) এক স্থানে স্থিত যে বৃষাকপির (রোমশম্) লোমসমূহ-সদৃশ রশ্মিসমূহ, (বিজৃম্ভতে) বিশেষরূপে সর্বত্র বিচরণ করে, অপিতু (সঃ) সেই ইন্দ্র অর্থাৎ বিদ্যুৎ (ইৎ)(ঈশে) বর্ষার অধীশ্বরী (যস্য) যার (কপৃৎ) জলের পূর্ণতাকারী মেঘ (সক্থ্যা) আকর্ষণ দ্বারা পরস্পর সংসক্ত দ্যুলোক এবং ভূলোকের (অন্তরা) মধ্যে/মাঝখানে অর্থাৎ অন্তরিক্ষে (রম্বতে) গর্জন করে।

    - [ইহা বৈজ্ঞানিক তথ্য, অন্তরিক্ষে বর্তমান ধূলিকণা/মৃদাদি-কণা যখন বিদ্যুৎ দ্বারা আবিষ্ট হয়, তখন সেই কণাসমূহে বাষ্পীভূত অন্তরিক্ষস্থ জল-কণা ঘনীভূত হয়ে যায়, তখন ভারী হয়ে যাওয়ার কারণে বর্ষারূপে পৃথিবীতে বর্ষিত হয়। সূর্যের উষ্ণতা দ্বারা তো পৃথিবীস্থ জল বাষ্পীভূত হয়ে অন্তরিক্ষে একত্রিত হতে থাকে, তৎপশ্চাত মৃদাদি কণার মধ্যে আবিষ্ট বিদ্যুতের কারণে বাষ্পীয় জলকণ ঘনীভূত হয়ে বর্ষিত হয়। এইজন্য উপর্যুক্ত দুই মন্ত্র দ্বারা ইহা নিশ্চিত করা হয়েছে, বর্ষার জন্য ইন্দ্র এবং বৃষাকপি উভয়ই কারণ।

    इस भाष्य को एडिट करें
    Top